Logo

প্রশ্নঃ ছেলেদের যৌন সমস্যা কি

১. ছেলেদের যৌন সমস্যার সম্মন্ধে কথা বলতে গেলে প্রথমেই যেটা মনে আসে তা হল শীঘ্রপতন। পৃথিবীর প্রায় এক তৃতীয়াংশ পুরুষরা জীবনে কোন না কোন সময়ে যৌন সমস্যায় পড়ে থাকে।তবে উপযুক্ত ব্যবস্থা নিয়ে শীঘ্রপতনের হাত থেকে রেহাই পাওয়া যায়

২. শীঘ্রপতনের বিপরীত একটি যৌন সমস্যা হল বিলম্বিত বীর্যস্খলন। এক্ষেত্রে বীর্যস্খলন হতে অত্যধিক বিলম্ব হয় যা দুজন সঙ্গীর পক্ষেই অসুবিধাজনক। সঙ্গিনীর প্রতি আকর্ষনের অভাব, ধর্মীয় বা অন্য কারণে যৌনসঙ্গমে অপরাগ, স্নায়ুতে আঘাত, কিছু কিছু ঔষধের (medicine) পার্শ্ব-প্রতিক্রিয়ার ফলে এই সমস্যা হতে পারে। সঠিক কারণ চিহ্নিত করতে পারলে বিলম্বিত বীর্যস্খলন নামক এই যৌন সমস্যার হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব।

 

৩. যৌন সমস্যাজনিত অপর একটি গুরুতর ব্যাপার হল রেট্রোগ্রেড ইজাকুলেশন। এক্ষেত্রে বীর্যস্খলনের সময় বীর্য মূত্রনালী দিয়ে বের হওয়ার পরিবর্তে মূত্রথলীতে প্রবেশ করে। ফলে হস্তমৈথুন বা যৌনসঙ্গমের সময় অর্গ্যাজম হলেও বীর্য বের হয় না। মূত্রথলীর স্ফিংটার পেশী ঠিকমত কাজ না করলে এই ধরণের যৌন সমস্যা হয়। রেট্রোগ্রেড ইজাকুলেশন পুরুষদের বন্ধ্যাত্বের একটি সম্ভাব্য কারণ। কারণের উপর নির্ভর করে ওষুধ বা অপারেশনের মাধ্যমে এই সমস্যার চিকিৎসা করা হয়।

 

যৌনতায় যন্ত্রণার অনুভূতি হচ্ছে। কী করব?

বিভিন্ন ব্যক্তি অভিযোগ করেন, তার যৌনতার সময় মোটেও ভালো লাগে না বরং প্রচণ্ড যন্ত্রণা হয়। এক্ষেত্রে নানা কারণে এমনটা হতে পারে। এর মধ্যে থাকতে পারে যৌনাঙ্গে চুল প্রবেশের মতো সাধারণ কারণ। আবার যৌন উত্তেজনা না হওয়ায় যৌনাঙ্গে পর্যাপ্ত জলীয় পদার্থের অভাবেও যন্ত্রণা হতে পারে। যদি যৌনতার সময় যন্ত্রণা হয় তাহলে সঙ্গে সঙ্গে যৌনতা বন্ধ করে কারণ অনুসন্ধান করা উচিত। সমস্যা পাওয়া না গেলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।